মলের সাথে রক্ত যাওয়া মানেই কি পাইলস্?

মলের সাথে রক্ত যাওয়ার অনেক কারন আছে। সাধারন ভাবে অনেকেই ভাবেন যে, পাইলস এর কারনেই মনে হয় রক্ত যায়। এটি আংশিক সত্য। কারন পাইলস ছাড়া আরোও বহুবিধ কারনে মলের সাথে রক্ত যায়। আমার একজন রোগীর ইতিহাস বলছি, যা থেকে সবাই খানিকটা হলেও এর গুরুত্ব বুঝতে পারবেন। ভদ্রমহিলার বয়স ৫৫ বৎসর, গৃহিনী, প্রায় ২ বৎসর ধরে মলের সাথে রক্ত যায়। একজন জেনারেল ফিজিশিয়ান কে দেখালেন। উনি বললেন পাইলস এর অপারেশন করাতে হবে। ভদ্রমহিলা একটি ক্লিনিকে ভর্তি হয়ে পাইলস অপারেশন করালেন, কিন্তু তার ব্যাথা ও রক্ত যাওয়া বন্ধ হয়না। অপারেশনের তিনমাস পর আমাকে দেখাতে আসলেন। সাথে বায়োপসি রিপোর্ট ছিল যা ক্যানসার শনাক্ত করতে পারেনি। আমি পরীক্ষা করে দেখি তার মলদ্বারে টিউমার (ক্যান্সার)। কিন্তু নিশ্চিত হওয়ার জন্য প্রয়োজন মাংশ পরীক্ষা ( বায়োপসি)। উনার অর্থনৈতিক অবস্থার কথা বিবেচনা করে উনাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করলাম। উনি আবার গেলেন ঢাকার একটি ক্লিনিক -এ।  এবার ও তারা বায়োপসি করে ক্যানসার পেল না। কিন্তু আমি আবার দেখার পর প্রায় নিশ্চিত হলাম যে, এটি ক্যানসার ছাড়া আর কিছুই না। কিন্তু মাংশ পরীক্ষা ছাড়া শতভাগ নিশ্চিত হওয়ার কোন সুযোগ নাই তাই আমি রোগীকে পুনরায় মাংশ পরীক্ষা করার পরামর্শ  দিলাম এবং এইবার আমি নিজেই বিশেষ ফরসেফের মাধ্যমে মাংশ সংগ্রহ করলাম। পরীক্ষার রিপোর্ট এইবার ক্যানসার এর উপস্থিতি নিশ্চিত করল। এই রকম ঘটনা ঘটার তিনটি কারন হতে পারে,

এক. যথা স্থান থেকে মাংশ সংগ্রহ করা হয়নি।

দুই. অভিজ্ঞতার অভাব।

তিন. উপযুক্ত যন্ত্রের অভাব (বায়োপসি ফরসেপ)।

যাইহোক, সেই রোগীর অপারেশন সফল ভাবে সম্পন্ন করেছি এবং আল্লাহর অশেষ রহমতে তিনি এখন ভালো আছেন এবং ক্যানসার মুক্ত আছেন।

শিক্ষনীয় বিষয় হলো, মলদ্বারে বা মলের সাথে রক্ত যাওয়ার কারন শুধু মাত্র পাইলস না, ফিশার, পলিপ, ইনফেকশন, আলসার এবং ক্যানসারের মতো বহুবিধ কারনে মলের সাথে রক্ত যেতে পারে। তাই এই উপসর্গ কে অবহেলা না করে একজন বিশেষঞ্গ চিকিৎসকের সরনাপন্ন হয়ে তাঁর পরামর্শ অনুযায়ী দ্রুত চিকিৎসা গ্রহন করুন।

 

33 Comments

  1. আসসালামু আলাইকুম,
    স্যার, আমার বয়স ৩১ বছর, আমি দীগ ৫-৮ বছর ধরে কুষ্ঠকাঠিনে ভোগছি। প্রায় সময় পায়খানা কষা কষা হয়। অধিক জোরে পায়খানার করতে হয়, প্রায় সময় anal’s lips এ কাটা কাটা মনে হতো।
    বিগত ৩-৪ মাস ধরে পায়ুপথে বাহিরে, ছোট ফুঁড়ার মতো মনে হলে, Medicine experts
    Dr. Jayed Parvez Vuiya সাহেবের কাছ থেকে কিছু ঔষধ খাওয়ার পর ভাল ছিলাম, উনার নিষেধ ছিল- গরু, ইলিশ, চিংড়ী, ফামের মুরগী, খাওয়া যাবে না ১ বছর। কিন্তু…..
    ঈদের দাওয়াতে, গরু মাংশ ও ফামের মুরগী খাওয়ার পর থেকে, গত ২-দিন ধরে, পাইলস অনেক বড় ফুঁড়ার মতো হয়ে আছে, এবং খুব ব্যথা করেতেছে।
    স্যার, হোমিওফাতিতে কি পাইলস সারানো সম্ভব?
    আর,
    সরকারি হাসপাতালে ভাল চিকিৎসা হবে কি?
    না, পাইবেটে ভাল হবে? আমার আবার টাকা খুব সমস্যা।
    প্লিস, দয়া করে, জানাবেন,
    আল্লাহ্ আপনার দুনিয়া ও আখিরাতে উত্তম বিনিময় দান করুন। আমিন….
    সুন্দর পরামর্শের জন্য।
    আমার বাসা মৌলভীবাজার, সিলেট।

  2. ৭/৮ দিন আগে মলত্যাগ করার সময় দেখলাম মলের গায়ে সামান্য পরিমান রক্ত লেগে আছে।
    পর দিন আবার নরমাল বাথ্রুম হয়েছে, এবার ৭/৮ দিন পর আজ রাতে মলের সাথে সামান্য রক্ত বের হয়েছে।

    এর কারন কি?

    এর মাঝে প্রসাব ধরলে অসস্থি করতো কিন্তু জালাপরা করতো না। এলকুলি সিরাপ খেয়ে ২/৩ দিন পর কমে গেছে।

    মলের গায়ে হালকা রক্ত যায় কেনো?
    এইটা কি বড় কোন রোগ?

    • এনাল ফিশারঃ একটি সাধারণ কিন্তু যন্ত্রণাদায়ক সমস্যা
      এনাল ফিশার কি?
      #এটি মলদ্বারে লম্বালম্বি ভাবে তৈরী হওয়া একটি ক্ষত । এটি খুবই বেদনাদায়ক রোগ । হঠাৎ করে তীব্র ব্যথা নিয়ে রোগটি শুরু হয় ।
      কেন হয়ঃ
      এনাল ফিশার এর কারণ প্রমাণিত নয় ।
      বিভিন্ন বিষয় ধারনা করা হয়ঃ
      ১।মলদ্বারে কোন আঘাত
      ২।মলদ্বারের গঠনগত সমস্যা
      ৩।মাংসপেশীর কাজহীনতা
      ৪।রক্তপ্রবাহে এুটি …………ইতাদি কারণে এটি হতে পারে ।
      আঘাত কিভাবে হয়ঃ
      -শক্ত ও মোটা মলের পরপরই এই সমস্যার শূরু হয়
      -বারবার পায়খানার পর ও হতে পারে
      -মলদ্বারে জ্বর মাপক যন্ত্র প্রবেশ
      -মলদ্বার পরীক্ষার জন্য যন্ত্র প্রবেশ
      -বাচ্চা প্রসবের সময়ও ক্ষত হতে পারে।
      উপসর্গঃ
      -মলদ্বারে ব্যথা বিশেষ করে মল ত্যাগের সময়
      -রক্ত পরা
      -চুলকানি
      -কষ পরা

      চিকিৎসাঃ
      #সাধারণত ৯০% ক্ষেত্রেই ভাল হয়
      -মল নরম রাখা
      -ব্যাথা নাশক ওষুধ সেবন
      -মলম / ক্রিম ব্যাবহার
      # দীর্ঘমেয়াদী সমস্যা এবং জটিলটার জন্য সার্জারি প্রয়োজন ।
      প্রতিরোধঃ
      “নিরাময়ের চেয়ে প্রতিরোধ শ্রেয় “
      (prevention is better than cure)
      ##অ্যানাল ফিশার প্রতিরোধ করাই লক্ষ্য হওয়া উচিৎ
      ১।মল নরম রাখা
      ২।পাতলা পায়খানা / বারবার পায়খানা না হওয়ার ব্যবস্থা করা
      ৩।প্রচুর পানি পান করা
      ৪।শাক-সবজি ফলমূল বেশি খাওয়া
      ৫।মাংশ কম খাওয়া
      ৬। চিকিৎসা নেওয়া যাতে দ্বিতীয় বার না হয়
      জটিলতাঃ
      সময় মত চিকিৎসা না করলে অথবা অবহেলা করলে ফিশার থেকে জটিলতা তৈরি হতে পারে ।
      -মলদ্বার চিকন হয়ে যাওয়া
      -এবসেস বা পুঁজ হওয়া
      – নালী হওয়া ।

  3. আসসালামু আলাইকুম,
    স্যার, আমার বয়স ২৫ বছর । প্রায় ১ মাস যাবত আমার মল দারের সাথে রক্ত যাচ্ছে ,যখন আমি মল ত্যাগ করি তখন মল ত্যাগে খুব কষ্ট হয় তারপর মল ত্যাগ হয়ে গেলে সাথে রক্ত বের হয় ! এরপর বাথ্রুম থেকে বের হবার পর অনেকখন ধরে মল দারে জালা পোরাকরে ! আমি আমার পরিবার কে এসব জানানোর পর তারা বলে এসব শরীর কসা হলে হয় এবং একটা ফার্মেসীতেও নিয়ে যায় ! তারপর এক ডাক্তার আমাকে ২টা সিরাপ দেয়- এভো ল্যাক সিরাপ আর এসবি বুযুরী সিরাপ । এগুলো খাবার পর সুধু মাত্র ১দিন ভাল ছিলাম এরপর আবার সেই এক অবস্থা ! এখন আপনি বলুন আমার কি করনিয় ???

  4. স্যার আপনার মোবাইল নাম্বার টা পেতে পারি ?

  5. স্যার আমি এই পোস্টে উপরে কমেন্ট করেছিলাম গত এপ্রিল মাসে ।
    নাম Rahat

    স্যার, গত ৬ মাস রক্ত পরে নাই মল ত্যাগের সময়।

    ৬ মাস পর আবার গতকাল রক্ত মিসে ছিলো মলের সাথে,, পরের দিন আবার পায়খানা করলাম আবার রক্ত ছিলো।
    আমার পায়খানা লাস্ট ৬ দিন ধরে রেগুলার না। অনেক শক্ত। মনে হয় কস্টকাঠিন্য আর একটা প্রব্লেম, আমার খুব গ্যাস্ট্রিক প্রব্লেম আমি নিয়মিত ডেক্সল্যান 30mg খাচ্ছি সাথে ডিফ্লাক্স।

    এইটাই প্রব্লেম। এইটা কি এনাল ফিশার?

  6. সার গতকাল আমার তিন বার পায়খানা হয়েছে,কিন্তু অনেক জোরে পায়খানা আসে,করতে গেলে অল্প পায়খানা হয়,আবার আজকে সকাল থেকে 10-12 বার পায়খানা করছি,পতমে 1 -2 বার পায়খানা এসেছে,এরপর থেকে অল্প পায়খানা সাথে রক্ত সহ পাতলা পাতলা বের হচ্ছে, দশ মিনিট পর পর অনেক জোরে পায়খানা আসে,করতে গেলে অল্প পায়খানা রক্ত সহ বের হচ্ছে, পায়খানা ধরে রাখা যাচ্ছে না, দুই বার কাপড় নষ্ট হয়ে গেছে,আর মলধারে বেতা করতেছে

  7. আমি বর্তমানে এরকম সমস্যাই ভুগছি.. but উপযুক্ত specialist ডাক্তারের অভাবে চিকিৎসা নিতে পারছিনা ! যদি সে রকম একজন ডাক্তরের ঠিকানা দিতেন তো উপকার হতো ।

  8. স্যার আমি আরিফ,
    UITS University, Student,
    গত ৪ মাস ধরে আমি লক্ষ করছি,
    এটি নিয়মিত নয় সপ্তাহে বা দু সপ্তাহে একবার,
    টয়লেটের সময় আমার মলদ্বার দিয়ে রক্ত হয়ে থাকে (পরিমাণ খুব বেশী নয়)
    রক্ত তরল অবস্থায় নয়, অনেকটা পেস্টে মত,
    কিন্তু তেমন কোন ব্যাথা অনুভব হয় না,
    না দেখলে বুঝতেও পারি না (ব্যাথা নেই)..
    আমি কি কোন রোগে আক্রান্ত?
    না এটি একটি সাভাবিক বিষয়,

  9. আমার বয়স ২৪ বছর। দুই মাস আগে মলত্যাগের সময় দেখি অনেকটা করে টাটকা রক্ত বের হচ্ছে। সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞ ডাক্তার দেখাই। তিনি কলোনোস্কপি টেস্ট দেন। করাই। উনি বললো নরমাল আছে। ইদের মাংস খেয়ে কোষ্ঠকাঠিন্য হয়েছে। solas,alve,traxyl ওষুধ দেন। গত কালকে থেকে আবার রক্ত পড়ছে। বিদ্রঃ শরীর বা মলদ্বার কোথাও কোনো ব্যাথা নেই 😖আমি এখন কি করবো???

  10. স্যার আজকে আমার মলদার দিয়ে 10 থেকে 15 ফোটা রক্ত বের হয়েছে মল বের হওয়ার পরে। 5 মিনিট পর আবার মলদার ফাঁকা করে দেখলাম তবুও রক্তপরছেই।খুব চিন্তাই আছি

  11. আসসালামুলাইকুম স্যার..
    শ্রদ্ধেয় স্যার,গত ১০ দিন যাবত আমার মলদ্বারে মলের সাথে রক্ত যাচ্ছে,পায়খানা করতে আবার কোনো কষ্ট হচ্ছেনা,পায়খানা নরম ই হচ্ছে।
    এখন আমার করণীয় কি স্যার সেটা আমি বুঝতে পারছিনা।আমার বাসা ব্রাহ্মণবাড়ীয়া স্যার।আমার এখন কি ধরনের মেডিকেল ট্রিটমেন্ট নেওয়া উচিত???
    আপনার সুদৃষ্টি কামনা করছি স্যার।
    শ্রদ্ধেয় স্যার আপনার পরামর্শ আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

  12. আমার বয়স ২০ হঠাৎ করে কিছুদিন আগে কোষ্ঠকাঠিন্য পায়খানা র সময় একটু রক্ত বের হয় এবং ৩০ মিনিট পর রক্ত আবার বের হয়..
    পরের দিন নরমার পয়খানা হলেও একটু রক্ত বের হয়.. এটা কি পাইলস..?? আমার পরিবারে কারো নেই কিন্তু আমার বাবার ভাই এই হইছিলো… এখন আমার কি করনিয় কা জানান

  13. আমার অনেক আগ থেকেই আমাশয় এর সমস্যা ছিলো। তার সাথে রক্ত যেতো। এটা মাঝে মাঝে হয় আবার ঠিক হয়ে যায়। কিন্তু গত কয়েকদিন ধরে আমার টয়লেট এ গেলে টয়লেট এর সাথে কিছু লাল(মনেহয় রক্ত মিশ্রিত আবার আমাশয় জাতিয়) বের হয় যার গন্ধ খুবই বিশ্রী। আমার মলদারের পাসে ব্যথাও করছে। আর টয়লেট থেকে আসার পর শরিরও খুব দুর্বল হয়ে যায়।
    এখন আমি কি করতে পারি

    • চিকিৎসা নেওয়ার আগে রোগ নির্নয় জরুরি .তাই বিশেষজ্ঞ চিকিৎসক এর পরামর্শ নিন।

  14. স্যার,আমার ৬-৭ মাস আগে একবার পায়ুপথে রক্ত বের হয়ে ছিল।আবার আজকে এই সমস্যা।কি করতে পারি??

  15. আসসালামু আলাইকুম স্যার। আমার মাঝে মাঝে পেটে গ্যাস্ট্রিকের সমস্যা হয় এবং পাইখানার শুরুতে রক্ত বের হয় ২/৩ দিন হয় আবার ঠিক হয়ে যায়, আবার কখনো ২/ ১ হয়েই ঠিক হয়ে যায়। এ ক্ষেত্রে আমার কি সমস্যা হতে পারে?

  16. স্যার আমার পায়খানার রাস্তা দিয়ে অনেক রক্ত পরে।এবং পায়খানার রাস্তা ফুলে যায়।আবার অনেক সময় বসে থাকলে হটাৎ করেই রক্ত এসে পেন্ট বিজে যায়।১০ দিন যাবৎ এই সমস্যা। কি করবো একহন

  17. আসসালামু আলাইকুম স্যার। স্যার গত ১৫/০৬/২০২২ তারিখ দুপুরে বাথরুম করার সময় ব্যথা এবং তারপর থেকে জ্বারাপোড়া করছে। ১৬/০৬/২০২২ তারিখ থেকে বাথরুম কঠিন হয়ে যায়। তারপর থেকে বাথরুম করার সময় ব্যথা এবং বাথরুম কঠিন, সবসময় জ্বালাপোড়া। আজ ১৯/০৬/২০২২ তারিখ সকালে বাথরুম নরমাল ছিল কিন্তু ব্যথা/ চুলকানি, জ্বালাপোড়া ছিল বিঃদ্রঃ রাতে ইসবগুল ভূষি,কলা,শশা এগুলো খেয়েছিলাম। কিন্তু দুপুরে আবার বাথরুম করার সময় বাথরুম কঠিন ছিলো হালকা রক্ত লেগেছিল এবং দুর্গন্ধ ছিলো। স্যার আমি বিবাহিত এখন বেসরকারি জব ছেড়ে সরকারি চাকরির জন্য পড়াশোনা করছি ধার দেনার উপর ভিত্তি করে। আমার জন্য খুব কঠিন ভালো ডাক্তার দেখানো।

    আমার এই সমস্যার সমাধান কি আর রোগটি কি স্যার।

    আমার গ্যাসের সমস্যা দীর্ঘদিন ধরে।

    তাজউদ্দীন মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়েছিলাম সেখান থেকে আমাকে Xylogel 2%, Viodin 10% দেওয়া হয়েছে এবং বলা হয়েছে ২৮ তারিখ এসে একটা টেস্ট করাতে।

  18. আসসালামুয়ালাইকুম,আমার কষা রোগ, পায়খানা ঠিকমতো হয়না,মাঝে মধ্যে পায়খানার সাথে রক্ত যায়,পা অনেক জ্বালাপোড়া করে,খাবার ঠিকমতো খাই,সকালে খালি পেটে সরবত খেলে গলা ও কাধ ব্যাথা হয় তাই পরে সরবত খাই।আমি অনেক চিকন স্বাস্থ্য বাড়াতে চাই,এখন কষা রোগ হতে মুক্তির উপায় কি? বয়স ২৩

  19. স্যার আমার বয়স ২১ বছর, আমার ছোট কাল থেকেই কোষ্ঠকাঠিন্য সমস্যা, ছোট বেলায় পায়খানার বন্ধ হওয়ার কারনে আমারে নল দিয়া পরে পায়খানা করাইছে,,,আমি আজকে প্রায় ১বছর আগে একবার টয়লেটে গেছিলাম কোষ্ঠকাঠিন্য সাথে পিনকির মত রক্ত গেছে তারপর থেকে ৩-৪ বার গেছিলো রক্ত,, এরপর অনেকদিন ভালো ছিলাম প্রায় ৩-৪ মাস পরে আবার কোষ্ঠকাঠিন্য সাথে পিনকির মতো রক্ত গেছে এবং ১মাস বা তারও বেশি সময় পায়খানা মিশ্রিত রক্ত গেছে এবং সাথে ব্যাথাও করতো কাটার মতো ব্যাথা, তবে ৩-৪ ঘন্টা পর কিছুটা নরমাল হতো, এর কয়েক মাসের মধ্যে আমি ঢাকায় যাই এবং ইবনে সিনা তে এন্ডোস্কপি + হিমোগ্লোবিন + কিডনি + লিভার টেস্ট করি এতে আমার শুধু গ্যাস্টিক আলসার ধরা পরে,, এবং আমি ঔষধ এবং খাবার রুটিং মোতাবেক ১মাস খাই আলহামদুলিল্লাহ ভালো থাকি,,,কিন্তু ২দিন আগে আমার কোষ্ঠকাঠিন্য হয় পরে অনেক রক্ত যায়,,, এরপর ২দিন পায়খানা নরমাল হয় রক্ত যায় নাই,,,২দিন পর আবার কোষ্ঠকাঠিন্য হয়, পরে অনেক রক্ত ক্ষরণ হয়,,,আমার করনীয় কি? লজ্জায় কাউকে বলতে পারিনা

    • আপনাকে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে হবে এবং প্রয়োজন এ কলোনোস্কপি করাতে হবে

Leave a Reply

Your email address will not be published.

Time limit is exhausted. Please reload the CAPTCHA.